জন কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত কোন সরকারী প্রতিষ্ঠানের সমস্ত তথ্য পাওয়ার ক্ষেত্রে তথ্যের অধিকার আইন আপনাকে ক্ষমতা প্রদান করেছে। তথ্যের অধিকার আইনের ধারা ৮ এর অন্তর্গত কিছু তথ্য ছাড়া, বাকি সব তথ্য জন তথ্য আধিকারিকের মাধ্যমে আপনি পেতে পারেন। যদি আপনি প্রার্থীত তথ্য না পান, তাহলে আপনি ত্রিপুরা তথ্য আয়োগের কাছে দ্বিতীয় আপিল অথবা সরাসরি অভিযোগ দায়ের করতে পারেন। বিস্তারিত

কখন আপনি অভিযোগ দাখিল করবেন

আইনের ১৮(১) বিধানসাপেক্ষে, ত্রিপুরা তথ্য আয়োগের কর্তব্য হল অভিযোগ গ্রহন করা এবং তার তদন্ত করা, যে কোন ব্যাক্তির কাছ থেকে যিনি :

  1. কোন রাজ্য জন তথ্য আধিকারিকের কাছে আবেদন জমা দিতে পারেন নি, এই কারনে যে এই আইন অনুসারে এরকম কোন আধিকারিক নিযুক্ত হননি অথবা রাজ্য জন তথ্য আধিকারিক বা সহকারী রাজ্য জন তথ্য আধিকারিক, এই আইনানুসারে তথ্যের আবেদনপত্র বা আপিল সংশ্লিষ্ট রাজ্য জন তথ্য আধিকারিকের অথবা ১৯(১) ধারায় বর্নিত বরিষ্ঠ আধিকারিক বা রাজ্য তথ্য আয়োগের কাছে পাঠানোর জন্য গ্রহন করতে অস্বীকার করেছেন;
  2. যার এই আইন অনুসারে তথ্যের  জন্য কোন অনুরোধ প্রত্যাখ্যাত হয়েছে;
  3. যিনি এই আইন অনুসারে নির্দিষ্ট সময়সীমার মধ্যে তার তথ্যের আবেদনের কোন জবাব পান নি বা তথ্যটি হাতে পান নি;
  4. যার কাছে এমন অংকের ফী দাবি করা হয়েছে যা তিনি অযৌক্তিক বলে মনে করেন;
  5. যিনি মনে করেন যে  তাকে এই আইন অনুসারে যে তথ্য দেওয়া হয়েছে তা অসম্পূর্ণ, বিভ্রান্তিকর অথবা অসত্য; এবং
  6. যার এই আইন অনুসারে তথ্যের অনুরোধ বা তথ্য প্রাপ্তি সম্বন্ধে বা অন্য যে কোন বিষয়ে অভিযোগ আছে।
 
 
Lodge Your Complaint
Submit a Drafted Complaint
Check Your Complaint Status
Check Your Complaint Status
Check Your Complaint Status
Check Your Complaint Status